শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট বৃহস্পতিবার থেকে শুরু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২২ সেপ্টেম্বর ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উদযাপন উপলক্ষে আগামী বৃহস্পতিবার থেকে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্ট’ শুরু হচ্ছে। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় তিনদিনব্যাপী এ টুর্নামেন্টের আয়োজক সাউথ এশিয়ান চেস কাউন্সিল।

কানাডিয়ান ইউনিভার্সিটি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে বৃহস্পতিবার টুর্নামেন্টের উদ্বোধন করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি এবং মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিবেন এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহের।

তবে ২৭ সেপ্টেম্বর হোটেল লা মেরিডিয়ানে টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খালিফা আল নাহিয়ান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ড. বেনজীর আহমেদ।

টুর্নামেন্টে সর্বমোট ৭৪জন দাবাড়ু অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৪৯ জন বাংলাদেশের। ১৫টি দেশ থেকে অংশ নিবে বাকী ২৫জন দাবাড়ু। অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে – রাশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশ।

টুর্নামেন্ট উপলক্ষে আজ ২২ সেপ্টেম্বর রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান ৩.২ জোন সভাপতি সৈয়দ শাহাবউদ্দিন শামীম বলেন, টুর্নামেন্টের আকর্ষণ বাড়ানোর জন্য আমরা সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ভারতের বিশ্বনাথন আনন্দকে যুক্ত করার চেষ্টা করছি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান ৩.২ জোন সভাপতি সৈয়দ শাহাবউদ্দিন শামীম বক্তব্য রাখছেন। পাশে কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত এবং দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম

এ ছাড়া সংবাদ সম্মেলনে কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত, দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, ফেডারেশনের মিডিয়া কমিটির চেয়ারম্যান এআইজি সোহেল রানা, ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসদুর রহমান মল্লিক দিপু, ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য ও মিডিয়া কমিটির কোচেয়ারম্যান আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, গোল্ডেন স্পোটিং ক্লাবের সভাপতি মো. আমীর আলী রানা বক্তব্য রাখেন। তবে জুমের মাধ্যমে ভার্চুয়ালি বক্তব্য রাখেন সাইথ এশিয়ান চেস কাউন্সিলের সাধারণ সম্পাদক শ্রীলঙ্কার লক্ষণ বিজয়সুরিয়া ও সদস্য আফগানিস্তানের গুলাম আলি মালিকজাদ এবং পাকিস্তান দাবা ফেডারেশনের সহসভাপতি মুহাম্মদ আমিন।

এ টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে ১২ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ নিশ্চিত করেছেন। তারা হলেন ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলি ও গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ, ভিয়েতনামের ইয়েন থ্রং সং, রাশিয়ার সের্গেই ভলকভ, বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার সুশান্ত মেঘারত্ন, ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার এন্টানিও রোজালিও ও গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ, সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র বুইয়িনাভেনতুরা, ইরানের গ্র্যান্ডমাস্টার এম, আমিন তাবাতাবেই। আন্তর্জাতিক মাস্টাররা হলেন বাংলাদেশের মোহাম্মদ ফাহাদ রহমান, মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সফিয়ান শাকিল, ভারতের মোহাম্মদ নুবায়ের শাহ শেখ, ইন্দোনেশিয়ার প্রিয়াসমোরো নভেন্দ্রা ও মালয়েশিয়ার একজন আন্তর্জাতিক মাস্টার।

উল্লেখ্য ৯ রাউন্ডস সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিতব্য এ আসরে বিজয়ীদের জন্য রয়েছে মোট ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার। অনলাইন দাবা প্লাটফর্ম চেস.কম এ ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এ ইভেন্টে টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক আরবিটার ও আন্তর্জাতিক অর্গানাইজার এবং এশিয়ান দাবা ফেডারেশনের নির্বাহী পরিচালক আবুন্দো কাস্টো। প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক বিচারক মো. হারুন অর রাশিদ এবং পেয়ারিং ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক বিচারক ও বিশ্ব দাবা সংস্থার রুলস কমিশনের সদস্য ইরানের মেহরদাদ পালেয়ানজাদে।

চেসবিডি.কম/এমএ