শেখ হাসিনা আন্তর্জাতিক দাবায় ইন্দোনেশিয়ার সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৬ সেপ্টেম্বর ২০২০

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা শেষে ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। ৯ ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে তিনি শিরোপা জয় করেন। একই পয়েন্ট নিয়ে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়নান রানারআপ ও ইরানের গ্র্যান্ডমাস্টার মো. আমিন তাবাতাবেই তৃতীয় স্থান লাভ করেন। তিন গ্র্যান্ডমাস্টারের পয়েন্ট সমান হওয়ায় টাইব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে (কাট বুশলজ, বুশলজ) তাদের স্থান নির্ধারণ করা হয়।

এদিকে সাড়ে ছয় পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ হতে অষ্টম হয়েছেন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন নগ থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও গ্র্যান্ডমাস্টার আর লক্ষণ এবং ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ।

অপরদিকে ছয় পয়েন্ট করে নিয়ে নবম হতে চতুর্দশ হয়েছেন যথাক্রমে ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলী, রাশিয়ার গ্র্যান্ডমাস্টার সের্গেই ভলকভ, বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস, ভারতের আন্তর্জাতিক মাস্টার নুবারাইশাহ শেখ, বাংলাদেশ নৌবাহিনীর মোহাম্মদ জাভেদ ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল।

তবে ষোড়শ হতে উনবিংশ হয়েছেন যথাক্রমে ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার এন্টোনিও রোজালিও, সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র বিউনাভেঞ্চুরা ও বাংলাদেশ পুলিশের আহমেদ শফিক।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ স্থানের জন্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার রাখা হয়। বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস প্রথম, একই দলের ফিদেমাস্টার মোহাম্মদ জাবেদ দ্বিতীয় ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল তৃতীয় পুরস্কার লাভ করেন।

আজ শনিবার দুপুর হতে সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। সপ্তম রাউন্ডে নারায়ন রোজালিওকে, প্রিয়সমোরো ভিলামেয়রকে, গাঙ্গুলী নুবাইরশাহকে, শাকিল গ্র্যান্ডমাস্টার বিঞ্চু, রাজীব সুমনকে পরাজিত করেন। মেগারন্ত দিপ্তায়নের সাথে, গুকেশ থ্রং সনের সাথে ভলকভ তাবেতাবাইয়ের সাথে ড্র করেন।

অষ্টম রাউন্ডে নারায়ণ রাজীবকে, তাবাতাবেই গাঙ্গুলীকে, গোমেজ শাকিলকে, গুকেশ পরাগকে, পরাজিত করেন। থ্রং সন মেঘারন্তের সাথে, দিপ্তায়ন প্রিয়াসমোরোর সাথে ও লক্ষণ ভলকভের সাথে ও সুব্রত গ্র্যান্ডমাস্টার জিয়ার সাথে ড্র করেন।

নবম বা শেষ রাউন্ডে তাবাতাবেই প্রিয়াসমোরোকে, লক্ষণ শফিককে, গাঙ্গুলী ফাহাদকে, সুব্রত বিষ্ণুকে, জাবেদ জিয়াকে পরাজিত করেন। মেগারন্তে নারায়নের সাথে, গোমেজ থ্রং সনের সাথে, গুকেশ দিপ্তায়নের সাথে ও ভলকভ শাকিলের সাথে ড্র করেন।

২৭ সেপ্টেম্বর রোববার সকাল ১১টায় হোটেল লা মেরিডিয়ানে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেবন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও বাংলাদেশ পুলিশের মাহপরিদর্শক ড. বেনজীর আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ক্যানাডিয়েন ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সারাফাত।

উল্লেখ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কানাডিয়ান ইউনির্ভাসিটির পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ১৪ দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টার, ৬ জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ জন খেলোয়াড় এ আসরে অংশগ্রহণ করেন। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরো নগদ এক লক্ষ পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার দেয়া হচ্ছে।

চেসবিডি.কম/এমএ