শেখ হাসিনা আন্তর্জাতিক দাবায় ইন্দোনেশিয়ার সুসান্ত শীর্ষে

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৫ সেপ্টেম্বর ২০২০

ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত ৬ ম্যাচে ৫.৫ পয়েন্ট পেয়ে জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায় এককভাবে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছেন।

এদিকে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন গক থ্রং সন এবং ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ ৫ পয়েন্ট নিয়ে এখন যুগ্মভাবে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন।

অপরদিকে ৪.৫ পয়েন্ট সংগ্রহ করে ৭ জন তৃতীয় স্থানে রয়েছেন। তারা হলেন রাশিয়ার সের্গেই ভলকভ, ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই, ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার প্রিয়াসমোরো নভেন্দ, গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ, ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার এন্টানিও রোজালিও এবং সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র বুইয়িনাভেনতুরা।

তবে ১১ জন খেলোয়াড় ৪ পয়েন্ট অর্জন করে চতুর্থ স্থানে অবস্থান করছেন। তারা হলেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, আন্তর্জাতিক মাস্টার আবু সফিয়ান শাকিল, ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম, ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমন ও জাবেদ আল আজাদ, ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলী, গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ, গ্র্যান্ডমাস্টার বিষ্ণু প্রসন্ন ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুবায়ের শাহ শেখ, ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ ও শ্রীলঙ্কার লিয়ানেজ রেনিনদু দিলসান।

আজ ২৫ সেপ্টেম্বর শুক্রবার দুপুর হতে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। তৃতীয় রাউন্ডের মেগারান্ত আমিনুলকে, নবেন্দ্র রাজীবকে, থ্রং সন নারায়নানকে, আন্তর্জাতিক মাস্টার ফাহাদ গ্র্যান্ডমাস্টার বিষ্ণুকে, রিফাত মাহতাবকে, তাবাতাবাই আমিনুলকে, আন্তর্জাতিক মাস্টার মিনহাজ জাবেদকে, আন্তর্জাতিক মাস্টার শাকিল সোহেলকে পরাজিত করেন। গাঙ্গুলী দিপ্তায়নের সাথে, গ্র্যান্ডমাস্টার জিয়া গ্র্যান্ডমাস্টার গুকেশের সাথে ও গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র গ্র্যান্ডমাস্টার এন্টোনিওয়ের সাথে ড্র করেন।

পঞ্চম রাউন্ডের নুবাইরশাহ শেখ রাজীবকে, শাকিল রিফাতকে, ভিলামেয়র আমিনুলকে, এন্টোনিও সুমনকে, তাবাতাবেই ফাহাদকে, গুকেশ মিনহাজকে, ভলকভ পরাগকে ও গোমেজ স্বরনকে পরাজিত করেন। প্রিয়াসমোরো মেগারন্তের সাথে, থ্রং সন গাঙ্গুলীর সাথে, জিয়া দিপ্তায়নের সাথে ড্র করেন।

ষষ্ঠ রাউন্ডে মেঘারন্ত গাঙ্গুলীকে, থ্রং সন প্রিয়াসমোরোকে, দিপ্তায়ন শাকিলকে, ভলকভ নুবারাইশশাহকে, নারায়ানান জিয়াকে, বিষ্ণু মালেককে, রাজীব মোহাম্মদ সুয়াওকে, জাবেদ রিয়াতকে ও আমিন ফাহাদকে পরাজিত পরাজিত করেন। ভিলামেয়র গুকেশের সাথে, তাবাতাবেই এন্টানিওর সাথে, লক্ষণ গোমেজের সাথে ও মিনহাজ সুব্রতের সাথে ড্র করেন।

২৬ সেপ্টেম্বর শনিবার প্রতিযোগিতার সমাপনী দিন। এ দিন দুপুর ২টা হতে সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা শুরু হবে। অনলাইন দাবা প্লাটফর্ম চেস.কম এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ১৪টি দেশের মোট ৭৪ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন। প্রতিযোগিতার বিজয়ীদের জন্য রয়েছে ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার।

চেসবিডি.কম/এমএ