জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার রাতে হোটেল শেরাটনে অনুষ্ঠিত হয়। তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশের ট্রাস্টিজ বোর্ডের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সারাফতের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থা ৩.২ জোন প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও আব্দুল মোনেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাইনুদ্দিন মোনেম। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন মোল্লা, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা ও যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু।

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা প্রতিযোগিতায় ভারতের আন্তর্জাতিকমাস্টার সংকল্প গুপ্ত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন । তিনি ৯ খেলায় ৭ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। সাড়ে ছয় পয়েন্ট সংগ্রহ করে ৫ জন খেলোয়াড় টাইব্রেকিং পদ্ধতিতে যথাক্রমে ভারতের অন্তর্জাতিকমাস্টার মিত্রভা গুহ রানারআপ, ভারতের আন্তর্জাতিকমাস্টার অরন্যক ঘোষ তৃতীয়, ভারতের আন্তর্জাতিকমাস্টার সায়ন্তন দাস চতুর্থ, বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান পঞ্চম ও ইরানের গ্র্যান্ডমাস্টার মোসাদ্দেকপোর মাসউস ষষ্ঠ স্থান লাভ করেন। ৬ পয়েন্ট নিয়ে ভারতের দুই আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ নুবাইর শাহ শেখ সপ্তম ও নীলাস সাহা অষ্টম স্থান এবং বেলজিয়ামের গ্র্যান্ডমাস্টার ভাদিম মালাখাতকো নবম স্থান লাভ করেন।

বাংলাদেশের খেলোয়াড়দের বিশেষ পুরস্কারের মধ্যে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে প্রথম, পাঁচ পয়েন্ট নিয়ে ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ দ্বিতীয়, সাড়ে চার পয়েন্ট করে নিয়ে ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী তৃতীয়, আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল চতুর্থ ও ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমন পঞ্চম পুরস্কার লাভ করেন।

বিজয়ীদের নগদ পনেরো হাজার মার্কিন ডলার পুরস্কার দেয়া হয়। এর মধ্যে চ্যাম্পিয়ন সংকল্প চার হাজার মাকির্ন ডলার, রানারআপ মিত্রভা আড়াই হাজার মার্কিন ডলার, তৃতীয় অরন্যক দেড় হাজার ডলার এবং চতুর্থ হতে অষ্টমস্থান লাভকারী সায়ন্তন, জিয়া, মাসউদ, নাবাইরশাহ ও নীলাস প্রত্যেকে এক হাজার মার্কিন ডলার করে অর্থ পুরস্কার লাভ করেন। বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে বিশেষ পুরস্কার পান রাজীব সাত শত মার্কিন ডলার, নাসির পাঁচ শত মার্কিন ডলার, দেবরাজ চারশত মার্কিন ডলার, শাকিল ও সুমন দুই শত মার্কিন ডলার।

উল্লেখ্য বাংলাদেশসহ বিভিন্ন দেশের গ্র্যান্ডমাস্টার, আন্তর্জাতিকমাস্টার, নারী আন্তর্জাতিকমাস্টারসহ ৬২ জন খেলোয়াড় ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।