সংবাদ নয়, সংযোগের বাঁধনে ‘চেসবিডি.কম’

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৬ জুন ২০২০

বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ এখন থেকে দাবার যেকোনো খবরাখবরই সেটা যতো ছোট্টই হোক না কেনো তা দেশের প্রত্যন্ত অঞ্চলেও পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ। সাত পেরিয়ে অষ্টমবর্ষে এসেও এই অলাভজনক প্রতিষ্ঠান ‘চেসবিডি.কম’ দাবার প্রচার, প্রসার আর জনপ্রিয়তা বৃদ্ধিকল্পে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দাবাপ্রিয় পাঠকের কাছে আরো দ্রুত সময়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ‘চেসবিডি.কম’ সারাদেশকে সংবাদ নয় সংযোগের বাঁধনে বেঁধে বেশ কিছু নীতিমালা গ্রহণ করেছে। ‘চেসবিডি.কম’ আশা করছে দাবার সঙ্গে সংশ্লিষ্ট সবাই এক্ষেত্রে এগিয়ে আসবেন।

১. টুর্নামেন্ট শুরু হবে_ এমন আগাম খবর সাইটে দিলে হলে বিস্তারিত জানিয়ে (লোগোসহ যদি থাকে) কমপক্ষে পাঁচ দিন আগে চেসবিডি.কম_এ পৌঁছুতে হবে।

২. টুর্নামেন্ট শেষ হলে যতো দ্রুত সম্ভব বিস্তারিত ফলাফলসহ (চ্যাম্পিয়ন ছবি/খেলার দৃশ্য) পাঠাতে হবে।

৩. প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত খেলোয়াড়/সংগঠক/পৃষ্ঠপোষক/আরবিটার/ক্লাব/সংগঠন পরিচিতি সাইটে তুলে ধরা হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ক্লাব/সংগঠনের প্যাডে সভাপতি/সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত তথ্যাদি (ছবিসহ বায়োডাটা) পাঠাতে হবে।

৪. এখন থেকে নিয়মিতভাবে খেলোয়াড়/সংগঠক/পৃষ্ঠপোষক/আরবিটার/কর্মকর্তাদের জন্মদিন উপলক্ষে ‘শুভ জন্মদিন’ নামে একটি বিভাগ চালু হতে যাচ্ছে। এ্ক্ষেত্রে তিন দিন আগে (ছবি ও তথ্য) আমাদের কাছে পৌঁছুতে হবে।

৫. দাবা বিষয়ক যেকোনো লেখা যেমন- স্মৃতিচারণ, ছড়া/কবিতা/গল্প/ভ্রমণকাহিনী, বিখ্যাত দাবাড়ুর জীবনী, স্মরণীয়/দু:খজনক বা মজার কোনো ঘটনা, টুর্নামেন্ট আয়োজন নিয়ে তৃক্ত অভিজ্ঞতাসহ দাবা বিষয়ে যেকোনো বিষয় নিয়ে লেখা পাঠাতে পারেন।লেখা আপনার নামেই যাবে। তবে লেখাগুলো পজিটিভ দৃষ্টিভঙ্গি ও গঠনমূলক হতে হবে। লেখার সঙ্গে ছবি ও প্রয়োজনীয় তথ্যাদি দিতে ভুলবেন না।

৬. দেশ-বিদেশের দাবার দূলর্ভ কোনো ছবি থাকলে সেটিও আমাদের কাছে পাঠাতে পারেন। ছবির সঙ্গে সংগ্রাহক হিসেবে আপনার নামও ছবির পাশে স্থান পাবে।

৭. দাবার সঙ্গে সম্পৃক্ত এমন ব্যক্তিবর্গের মৃত্যুতে শোক সংবাদও (ছবিসহ) পাঠাতে পারেন। গুরুত্বসহকারে আমরা সংবাদ পরিবেশন করবো।

৮. ‘চেসবিডি.কম’ -কে সমৃদ্ধ করতে আপনার পরামর্শও পাঠাতে পারেন। আপনার মতামতের উপরভিত্তি করে এই সাইটটিকে প্রাণবন্ত করে তুলতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে।

৯. অষ্টমবর্ষ পর্দাপণ উপলক্ষে ‘চেসবিডি.কম’ -কে সময়োপযোগী করে ঢেলে সাজানোর প্র্রক্রিয়া চলমান রয়েছে। আশা করছি তা কয়েক মাসের মধ্যেই দৃশ্যমান হবে।

১০. যেকোনো তথ্য পাঠাতে পারেন এই ই-মেইলে : chessbd13@gmail.com, morsalinahmed@gmail.com, chessbdinfo@gmail.com অথবা চেসবিডি.কম ফেসবুক পেইজের ইনবক্সে।