সজীব ওয়াজেদ জয় অনলাইন আন্তর্জাতিক টুর্নামেন্টে রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৮ জুলাই ২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পুত্র এবং ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নকারী সজীব ওয়াজেদ জয়_ এর ৫০তম জন্মদিন উদযাপন উপলক্ষে গোল্ডেন স্পোর্টিং ক্লাব আয়োজিত ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায় সজীব ওয়াজেদ জয় অনলাইন আন্তর্জাতিক র‍্যাপিড চেস টুর্নামেন্টে গ্র‍্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

চেস.কম প্লাটফর্মে ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে চার জন ৭ পয়েন্ট সংগ্রহ করায় টাইব্রেকিংয়ে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

সমান পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান রানারআপ হয়েছেন।

একই পয়েন্ট পেয়ে ট্রাইব্রেকিংয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তৃতীয় এবং গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার চতুর্থ স্থান লাভ করেন।

এদিকে ৬.৫ পয়েন্ট নিয়ে ট্রাইব্রেকিং পদ্ধতিতে বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম পঞ্চম এবং মো. শরীফ হোসেন ষষ্ঠ হয়েছেন।

অপরদিকে ৬ পয়েন্ট সংগ্রহ করে ট্রাইব্রেকিংয়ে যথাক্রমে তাহসিন তাজওয়ার জিয়া সপ্তম এবং বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেট মাস্টার এস এম স্মরণ অষ্টম স্থান অর্জন করেন।

এছাড়া ৫.৫ পয়েন্ট নিয়ে ট্রাইব্রেকিংয়ে নবম থেকে ষোড়ষতম স্থান অধিকার করেন যথাক্রমে অভিক সরকার, শফিক আহমেদ, মো. শরীয়ত উল্লাহ, ক্যান্ডিডেট মাস্টার ইকরামুল হক সিয়াম, মো. আবু হানিফ, ফিদে মাস্টার মো. আব্দুল মালেক, ক্যান্ডিডেট মাস্টার নাঈম হক এবং স্বর্নাভো চৌধূরী।

উল্লেখ্য ২৭ জুলাই বিকেলে সজীব ওয়াজেদ জয় অনলাইন আন্তর্জাতিক র‌্যাপিড চেস টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি ড. বেনজীর আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে আরো সংযুক্ত ছিলেন টুর্নামেন্টের উদোক্তা, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। তবে এক ভিডিও বার্তায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি প্রতিযোগীদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঘরোয়া দাবার অনলাইনভিত্তিক এ আসরে সর্বোচ্চ প্রাইজমানি ছিল এটি। বিজয়ীদের জন্য রাখা হয়েছিল ১ লাখ ৫০ হাজার টাকা। শুধু  তাই নয়, আলোকিত মানুষ গড়ার অংশ হিসেবে বিজয়ীদের প্রত্যেককে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিনের স্মারকগ্রন্থ ‘মুজিব থেকে সজীব’ উপহার দেওয়া হবে।

সজীব ওয়াজেদ জয় অনলাইন আন্তর্জাতিক র‌্যাপিড চেস টুর্নামেন্টের বাছাইপর্বের ২১৯ জন প্রতিযোগী থেকে ২০ জন এবং জাতীয় এ দল ও জাতীয় মহিলা দল থেকে ৩০ জন শীর্ষ দাবাড়ুদের নিয়ে চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হয়।

যা বাংলাদেশের দাবা ইতিহাসে একটি নতুন মাইলফলক বলে উদ্বোধনী অনুষ্ঠানে উল্লেখ করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি ড. বেনজীর আহমেদ। এজন্য তিনি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফত এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবকে অভিনন্দন জানান।

এদিকে গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি মো. আমীর আলী রানা সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন উপলক্ষে একটি অভূতপূর্ব সফল আয়োজনের পৃষ্ঠপোষক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফতকে আন্তরিক ধন্যবাদ জানান। এই আয়োজনকে সফল করায় টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও সদস্য সচিব মুহম্মদ শাহরিয়ার খান বর্ন এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক রাহী মাসুম ও সাংগাঠনিক সম্পাদক জাহিদুল ইসলামকে ধন্যবাদ জানান।

চেসবিডি.কম/এমএ