সাবেক জাতীয় দাবাড়ু জিয়াউল ইসলাম বকুল আর নেই

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৫ জানুয়ারি ২০২১

সাবেক জাতীয় দাবাড়ু জিয়াউল ইসলাম বকুল আর নেই। সবাইকে শোকের সাগরে ভাসিয়ে তিনি চলে গেলেন না ফেরার দেশে।

১৪ জানুয়ারি বৃহস্পতিবার দুপুর দেড়টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি ঢাকার কাকরাইলে ইসলামী ব্যাংক হাসপাতালে ইন্তেকাল করেন ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৯ বছর। বেশ কিছুদিন ধরে শারিরীক জটিলতায় ভুগছিলেন। তার মৃত্যুতে দাবা অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

জিয়াউল ইসলাম বকুল এক সময় জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপ ও ঘরোয়া দাবা লিগের নিয়মিত খেলোয়াড় ছিলেন। দাবার বাইরে তিনি ঝিনাইদহের একজন কৃতী ক্রিকেটার ছিলেন। সংগঠক হিসেবে তার বেশ সুনাম ছিল।

জিয়াউল ইসলাম বকুলের পিতার নাম সিরাজুল ইসলাম। যিনি বাংলা ভাষায় দাবার উপর এদেশে প্রথম দাবা বই লেখক। দাবা খেলার রীতিনীতি ও দাবার আইন-কানুন বইয়ের লেখক ছিলেন।

সাবেক জাতীয় দাবাড়ু জিয়াউল ইসলাম বকুলের মৃত্যুতে এশিয়ান জোন ৩.২ সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশের সভাপতি আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল, চেসবিডি.কমের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আরিফুর রহমান, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের সভাপতি রাহাত হোসেন, নারায়ণগঞ্জ জেলা দাবা খেলোয়াড় সমিতির আহবায়ক মো. জাহাঙ্গীর ইসলাম, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ম্যানেজিং ডিরেক্টর আন্তর্জাতিক দাবা সংগঠক মাহমুদা হক চৌধুরী মলি ও নারায়ণগঞ্জ চেস একাডেমির মোহাম্মদ শামীম শোক প্রকাশ করেছেন। সেই সঙ্গে তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।

এছাড়া বাংলাদেশ দাবা ফেডারেশন, এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ, বিভিন্ন ক্লাব, সংগঠক, সংগঠন ও দাবা খেলোয়াড়বৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

চেসবিডি.কম/এমএ