সিএম টাইটেল পাচ্ছেন সাকলাইন

আন্তর্জাতিক

ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপ-২০২২ ওপেন অনূর্ধ্ব-১২ স্ট্যান্ডার্ড বিভাগে বাংলাদেশের সাকলাইন মোস্তফা সাজিদ রৌপ্যপদক জয়ের সুবাদে অচিরেই ফিদে থেকে ক্যান্ডিডেটমাস্টার (সিএম) টাইটেল পেতে যাচ্ছে। তিনি ৯ ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে সরাসরি এ টাইটেল পাচ্ছেন।

সাকলাইন ওপেন অনূর্ধ্ব-১২ ব্লিটজ বিভাগেও কৃতিত্ব দেখান। তিনি ৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পদক লাভ করেন।

তবে ওপেন অনূর্ধ্ব-১২ র‌্যাপিড বিভাগে সাকলাইন অল্পের জন্য পদক হাতছাড়া করেছে। তিনি ৭ ম্যাচে ৪.৫ পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ হয়েছিলেন।

এদিকে ওপেন অনূর্ধ্ব-১৪ র‌্যাপিড বিভাগে মো. সাজিদুল হক ৭ ম্যাচে ৫.৫ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক জয় করেন।

অপরদিকে বাংলাদেশকে কাঙ্খিত পদক উপহার দিয়েছেন ওয়ারসিয়া খুশবু। তিনি অনূর্ধ্ব-১০ র‌্যাপিড বালিকা বিভাগে ৭ ম্যাচে ৫.৫ পয়েন্ট পেয়ে চ্য্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি স্বর্ণপদক জয় করেন।

উল্লেখ্য মালদ্বীপের ইউকুলহাস দ্বীপে বাংলাদেশ ১৩ সদস্যের বিশাল বহরের দল নিয়ে ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপ-২০২২ অংশ নিলেও তিন খুদে দাবাড়ুর বদৌলতে উপরোক্ত ৪টি পদক পেয়েছে।

বিশেষ করে নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ও ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড়সহ জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠিত খুদে দাবাড়ুরা ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপের বিভিন্ন ক্যাটাগরিতে শীর্ষবাছাই হওয়া সত্বেও তাদের শূন্য হাতে দেশে ফেরা ঘরোয়া দাবার মান নিয়ে ফের ভাবিয়ে তুলছে।

ওয়েস্টার্ন এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপে এশিয়ার ৯টি দেশের ১৫০ জন খেলোয়াড় বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেন।