নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৮ জানুয়ারি ২০২১

ক্লাবস লিগের নকআউট পর্বে অস্ট্রেলিয়ার শক্তিশালী ইউনিভার্সিটি অব সিডনি চেস ক্লাবকে আজ শুক্রবার হারাতে পারলেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশের উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (ইউসিসিসি)।

চেস.কম আয়োজিত ক্লাবস লিগের এ গুরুত্বপূর্ণ ম্যাচটি আজ বাংলাদেশ সময় বিকেল ৪টায় র‌্যাপিড এবং বিকেল ৫:১৫ মিনিটে ব্লিট্জ ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি দলে ১৫-২০ জন দাবাড়ু অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

ক্লাবস লিগের প্রথমপর্বে ৭ রাউন্ড খেলা শেষে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (ইউসিসিসি) অষ্টম এবং ইউনিভার্সিটি অব সিডনি চেস ক্লাব (সিডনি) নবম স্থান লাভ করায় কোয়ার্টার ফাইনালে উন্নীত হওয়ার লড়াইয়ে অপেক্ষাকৃতভাবে সুবিধাজনক অবস্থানে রয়েছে ইউসিসিসি।

ম্যাচটি ড্র হলে অর্থাৎ র‌্যাপিড কিংবা ব্লিট্জ ম্যাচের কোনো একটিতে জিতলেই কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হবে ইউসিসিসি। তবে কোয়ার্টার ফাইনালে যেতে হলে ইউনিভার্সিটি অব সিডনি চেস ক্লাবকে উভয় ম্যাচই জিততে হবে। অথবা একটি জয় আর অপরটিতে নূন্যতম ড্র করতে হবে।

ইউসিসিসি সুবিধাজনক অবস্থাকে কাজে লাগিয়ে নয় বরং দুটি ম্যাচেই সিডনিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যেতে আগ্রহী। কেননা এর আগে প্রথমপর্বে প্রতিপক্ষ সিডনিকে র‌্যাপিড এবং ব্লিট্জ উভয় ম্যাচেই হারিয়েছে ইউসিসিসি। কাজেই বাংলাদেশের এই দলটি জয়ের ধারা অব্যাহত রেখেই কোয়ার্টার ফাইনালে যেতে আশাবাদ ব্যক্ত করেছে।

উল্লেখ্য উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের হয়ে যারা ক্লাবস লিগে অংশ নিচ্ছেন এবং এর মধ্যে যারা সেরা ৫ পারফরমারের মধ্যে থাকতে পারবেন তাদের জন্য ১০০ ডলারের ক্যাশ ইনসেনটিভ রয়েছে।

চেসবিডি.কম/এমএ