হংকংকে হারালেও শ্রীলঙ্কার সাথে ড্র

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১১ অক্টোবর ২০২০

এশিয়ান নেশন্স কাপ অনলাইন টুর্নামেন্টের উদ্বোধনীদিনে বাংলাদেশ জাতীয় মহিলা দাবা দল দিনটিকে নিজেদের করে নিতে পারেনি। প্রথম রাউন্ডে অত্যন্ত দুর্বল প্রতিপক্ষ হংকংয়ের সাথে সহজে জয় পেলেও তৃতীয় রাউন্ডে অপেক্ষাকৃত অপর দুর্বল প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততে পারেনি। কোনোরকমে ড্র করে বোর্ড ছেড়েছে। দ্বিতীয় রাউন্ডে অবশ্য শক্তিশালী ইন্দোনেশিয়ার কাছে হেরে যায়। এর ফলে ৩ ম্যাচে বাংলাদেশ ৩ পয়েন্ট নিয়ে ৪ দেশের সাথে তৃতীয় স্থানে রয়েছে।

চেস.কম অনলাইন প্লাটফর্মে আজ প্রথম রাউন্ডে বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে হংকংকে পরাজিত করে। আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম যথাক্রমে হংকংয়ের ফেং ইউনিস, মহিলা ক্যান্ডিডেটমাস্টার লি জয় চিং, হোয়াং ইয়েন তুং ও চিয়েং হোই ইয়াও এশলেকে পরাজিত করেন।

দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ১.৫-২.৫ পয়েন্টে ইন্দোনেশিয়ার কাছে হেরে যায়। আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার সুকান্দার আইরিন কারিশমাকে পরাজিত করেন। মহিলা ফিদেমাস্টার নোশিন আন্তর্জাতিক মহিলা মাস্টার কেরেনজা দিতার সাথে ড্র করেন। কিন্তু আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার ওয়ালিজা যথাক্রমে আন্তর্জাতিক মাস্টার আওলিয়া মাদিনা ওয়ারদা ও আন্তর্জাতিক মহিলা মাস্টার সিহিতে চেলসাই মনিকা ইগনেসিয়াসের কাছে হেরে যান।

তৃতীয় রাউন্ডে বাংলাদেশ ২-২ গেম পয়েন্টে শ্রীলঙ্কার সাথে ড্র করে। আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার ওয়ালিজা যথাক্রমে শ্রীলঙ্কার ফার্নান্দো নেথমি ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার থারুসি নিকলেসাকে পরাজিত করেন। মহিলা ফিদেমাস্টার নাজারানা খান ইভা ও মহিলা ফিদেমাস্টার নোশিন যথাক্রমে শ্রীলঙ্কার সান্দিপানি থারুসি ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানাসিংঙ্গের কাছে হেরে যান।

উল্লেখ্য এশিয়ান দাবা ফেডারেশনের আয়োজনে ৩১টি দেশ মহিলা বিভগে অংশ নিচ্ছে। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে শীর্ষ ৮টি দল কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পাবে। এর পর সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। আগামী ১৬ অক্টোবর বাংলাদেশ সময় দুপুর ১২ হতে ওপেন বিভাগের এবং ১৭ অক্টোবর একই সময়ে মহিলা বিভাগের চতুর্থ হতে ষষ্ঠ রাউন্ডের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ