নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৪ জুলাই ২০২১

ফিদে ওয়ার্ল্ড কাপ দাবার প্রথম রাউন্ডে অসম্ভব ভাল খেলার পরও টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪০৪)। আজ বুধবার রাতে রাশিয়ার সুচিতে তিনি দ্বিতীয় রাউন্ডে উঠার সম্ভাবনা জিইয়ে রেখেও শেষ পর্যন্ত প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজ নেয়ুরিজের (রেটিং-২৬২২) কাছে হেরে যান।

প্রথম রাউন্ডের দুই ম্যাচের ফলাফল ১-১ সমতায় থাকার পর নিয়াজ মোরশেদ ও ডেলগাডো রমিরেজ নেয়ুরিজ একে অপরের বিপক্ষে টাইব্রেকিং ম্যাচে অবতীর্ণ হন।

শুরুতে উভয়ে ২৫ মিনিট এবং প্রতি চালের সাথে ১০ সেকেন্ড করে যোগ হওয়া দু’টি র‌্যাপিড ম্যাচে অংশ নেন। কিন্তু পরপর দু’টি ম্যাচ ড্র হওয়ায় তারা ১০ মিনিট করে এবং প্রতি চালের সাথে ১০ সেকেন্ড যোগ হওয়া দু’টি র‌্যাপিড ম্যাচ খেলেন। এতে প্রথম ম্যাচ নিয়াজ মোরশেদ জয়ী হলে দ্বিতীয় রাউন্ডে উঠার সম্ভাবনা দেখা দেয়। কিন্তু পরের ম্যাচে হেরে যাওয়ায় প্রতিপক্ষ সমতায় ফেরেন।

চারটি র‌্যাপিড ম্যাচে ফলাফল সমান থাকায় নিয়াজ-ডেলগাডো ৫ সেকেন্ড করে প্রতি চালের সাথে ৩ সেকেন্ড যোগ হওয়া দু’টি ব্লিটজ ম্যাচে অংশ নেন। কিন্তু পরপর দু’টি ব্লিটজ ম্যাচে হেরে যাওয়ায় নিয়াজ মোরশেদ বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বিদায় নেন।

চেসবিডি.কম/এমএ