নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ০৩ সেপ্টেম্বর ২০২১

ফিদে অনলাইন অলিম্পিয়াড ডিভিশন-২ এর খেলা ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। ডিভিশন-২ এ ৫০টি দল ৫টি গ্রুপে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অংশ নিচ্ছে। ডিভিশন-২ এর পুল ‘এ’ এর দলগুলো হচ্ছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, সেনজেন চীন (চীনের দ্বিতীয় দল), সিঙ্গাপুর, কিরগিজস্তান, লেবানন, আয়ারল্যান্ড ও চাইনিজ তাইপে।

উদ্বোধনীদিনে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ৩ খেলায় ২টি-তে জয়ী হয়ে ৪ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার সাথে যুগ্মভাবে দ্বিতীয়স্থানে রয়েছেন। তবে তিন খেলায় পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে ফিলিপাইন ও ইন্দোনেশিয়া যুগ্মভাবে শীর্ষে রয়েছেন।

প্রথম রাউন্ডে বাংলাদেশ ২-৪ গেম পয়েন্টে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। দ্বিতীয় রাউন্ডে ৫.৫-০.৫ গেম পয়েন্টে লেবাননকে এবং তৃতীয় রাউন্ডে ৩.৫-২.৫ গেম পয়েন্টে সিঙ্গাপুরকে পরাজিত করেন।

প্রথম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান অস্ট্রেলিয়ার গ্র্যান্ডমাস্টার লাই মলথুনকে ও আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান আলবার্ট উইনকেলম্যানকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ গ্র্যান্ডমাস্টার কাইবোকারো তিমুরের কাছে, মহিলা আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন মহিলা গ্র্যান্ডমাস্টার রাইয়াননোভা জুলিয়ার কাছে, মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা মহিলা গ্র্যান্ডমাস্টার ঝাং জিলির কাছে ও মহিলা ফিদেমাস্টর নোশিন আঞ্জুম মিডলটন জোডির কাছে হেরে যান।

দ্বিতীয় রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়া, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, মহিলা আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন, আন্তর্জাতিকমাস্টার ফাহাদ ও মহিলা ফিদেমাস্টার নোশিন যথাক্রমে লেবাননের ফিদেমাস্টার খায়রুল্লাহ ফয়সাল, সালমান সামির, মহিলা আন্তর্জাতিকমাস্টার মোওরাদিয়ান কনারিক, বোওলস কার্লোস ও আরলিনিয়ান নানোরকে পরাজিত করেন। মহিলা ফিদেমাস্টার তনিমা পারভীন মহিলা ফিদেমাস্টার নেকরাসোভা এলিনার সাথে ড্র করেন।

তৃতীয় রাউন্ডে মহিলা আন্তর্জাতিকমাস্টার শিরিন ও আন্তর্জাতিকমাস্টার ফাহাদ যথাক্রমে মহিলা গ্র্যান্ডমাস্টার গোয়াং কুইয়ানউন ও ক্যান্ডিডেটমাস্টার ওয়াং জেনইয়ং জাইডেনকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার জিয়া, গ্র্যান্ডমাস্টার রিফাত ও মহিলা ফিদেমাস্টার তনিমা যথাক্রমে আন্তর্জাতিকমাস্টার তিন জিংয়াও, আন্তর্জাতিকমাস্টার লুইয়ি জিয়াংগি ও মহিলা ফিদেমাস্টার লুই ইয়া হাজেলের সাথে ড্র করেন। কিন্তু ফিদে মহিলামাস্টার নোশিন মহিলা ফিদেমাস্টার হং মেই-এন এমানুয়েলির কাছে হেরে যান।

৩ সেপ্টেম্বর শুক্রবার বাংলাদেশ সময় দুপুর দুই হতে খেলা শুরু হবে। এদিনে তিনটি রাউন্ড অনুষ্ঠিত হবে। বাংলাদেশ চতুর্থ রাউন্ডে ইন্দোনেশিয়ার সাথে, পঞ্চম রাউন্ডে অ্যায়ারল্যান্ডের সাথে এবং ষষ্ঠ রাউন্ডে কিরঘিস্তানের সাথে মোকাবিলা করবে।

চেসবিডি.কম/এমএ