বাংলাদেশ ইরাকের সঙ্গে জিতলেও আইসল্যান্ডের কাছে হেরেছে

আন্তর্জাতিক জাতীয়

৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াডের নবম রাউন্ডে বাংলাদেশ (৬৫তম সিডেড) ওপেন বিভাগে ১.৫-২.৫ গেম পয়েন্টে আইসল্যান্ডের (৪৩তম সিডেড) কাছে পরাজিত হয়েছে। তবে নারী বিভাগে বাংলাদেশ (৬৪তম সিডেড) ৩.৫-০.৫ গেম পয়েন্টে হারিয়েছে ইরাককে (৮২তম সিডেড)।

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে ৭ আগস্ট নবম রাউন্ডে ওপেন বিভাগে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭) গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) যথাক্রমে আইসল্যান্ডের গ্র্যান্ডমাস্টার গ্রেটারসন হোরবার স্টেইন (রেটিং-২৫৬৩) গ্র্যান্ডমাস্টার স্টেফেনসন হানস (রেটিং-২৫৪১) ও গ্র্যান্ডমাস্টার গ্রেটারসন হেলগি আসের (রেটিং-২৪৭২) সাথে ড্র করেন। তবে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩) আইস্যান্ডের গ্র্যান্ডমাস্টার কারটেনসন গুডমুনডুর (রেটিং-২৪৪৮) কাছে হেরে যান।

এদিকে নারী বিভাগে নারী আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭) ও নারী ফিদেমাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯) যথাক্রমে ইরাকের আল-ফায়েদ জায়নাব আসিফ আব্দুল্লাহ (রেটিং-১৯৪৯), সারা মাউসদ আব্দুল্লাহ (রেটিং-১৬৭৭) ও তিবা মাহতি আতিয়াহর (রেটিং-১৭৫৯) বিরুদ্ধে জয় পেয়েছেন। কিন্তু নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫) ইরাকের নারী ফিদেমাস্টার এ-আলি সালি আব্বাস আব্দুলজারাহর (রেটিং-১৮৬৪) সাথে ড্র করেন।

উল্লেখ্য ওপেন বিভাগে বাংলাদেশ ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৬৫তম স্থানে এবং নারী বিভাগে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৫৫তম স্থানে অবস্থান করছে।

৮ আগস্ট সোমবার দশম রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশ (৬৫তম সিডেড) থাইল্যান্ডের (১০০তম সিডেড) সঙ্গে এবং নারী বিভাগে বাংলাদেশ (৬৪তম সিডেড) মিশরের (৪৪তম সিডেড) সঙ্গে মোকাবেলা করবে।

ছবি : সংগৃহিত