সুইডেনের সঙ্গে ড্র, হারালো সিরিয়াকে

আন্তর্জাতিক জাতীয়

৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াডের সপ্তম রাউন্ডে বাংলাদেশ (৬৫ সিডেড) ওপেন বিভাগে ২-২ পয়েন্টে শক্তিশালী সুইডেনের (৩১ সিডেড) সাথে দুর্দান্ত লড়াই করে কৃতিত্বপূর্ণ ড্র করেছে। অপরদিকে নারী বিভাগে বাংলাদেশ (৬৪ সিডেড) ৩-১ পয়েন্টে হারিয়েছে খুবই সহজ প্রতিপক্ষ সিরিয়াকে (৮৩ সিডেড)।

এদিকে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম বিশ্ব দাবা সংস্থার এশিয়ান ৩.২ জোনে (বাংলাদেশ, ভুটান, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলংকা) দ্বিতীয় মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন।

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে একদিন বিরতির পর শুক্রবার সপ্তম রাউন্ডের খেলা শুরু হয়। ওপেন বিভাগে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭) সুইডেনের সুপার গ্র্যান্ডমাস্টার গ্রান্ডিলিয়াস নিলসকে (রেটিং-২৬৫৫) হারিয়ে দারুণ কৃতিত্ব দেখান। রাজীব সাদা ঘুঁটি নিয়ে গ্রান্ডিলিয়াসের সিসিলিয়ান পদ্ধতির বিরুদ্ধে ইংলিশ অ্যাটাক পদ্ধতিতে খেলে ৫৫ চালে জয়ী হন। তবে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) সুইডেনের গ্র্যান্ডমাস্টার হির্লাপ পারসন টিগারের (রেটিং-২৫১৬) সাথে ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩) সুইডেনের গ্র্যান্ডমাস্টার ওয়েস্টারবার্গ জোনাথনের (রেটিং-২৪৭৬) সাথে অসাধারণ লড়ে ড্র করেন। ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) সুইডেনের গ্র্যান্ডমাস্টার ইমানুয়েল বার্গের (রেটিং-২৫৩৩) কাছে পরাজিত হন।

নারী বিভাগে বাংলাদেশ ৩-১ গেম পয়েন্টে সিরিয়াকে পরাজিত করে। নারী আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭) ও নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫) যথাক্রমের সিরিয়ার মাহমুদ ওলা (রেটিং-০), আহমেদ মুরাদ ফাতিমা আলজাহরা (রেটিং-১৭৯১) ও নারী ফিদেমাস্টার মাহমুদ রোওলাকে (রেটিং-১৭৬৫) পরাজিত করেন। তবে উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার (১৭৬৯) সিরিয়ার খালিল মানারের (রেটিং-১৮৩১) কাছে হেরে যান।

উল্লেখ্য ওপেন বিভাগে বাংলাদেশ ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ৫৯তম স্থানে এবং নারী বিভাগে৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ৪৭তম স্থানে অবস্থান করছে।

৬ আগস্ট শনিবার অষ্টম রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশ (৬৫তম সিডেড) ও নিউজিল্যান্ড (৯২তম সিডেড) এবং নারী বিভাগে বাংলাদেশ (৬৪তম সিডেড) ও তুরস্ক (৪১তম) একে অপরের সঙ্গে মোকাবেলা করবে।