শেখ রাসেল স্কুল দাবায় সাজিদুল-দিবা ও রাব্বানী-খুশবু চ্যাম্পিয়ন

জাতীয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল-এর জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস-২০২২ উপলক্ষ্যে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের আয়োজনে ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় শেখ রাসেল স্কুল দাবা প্রতিযোগিতার ষষ্ঠ হতে দশম শ্রেনীর ছাত্রদের গ্রুপে ৭ খেলায় পূর্ণ ৭ পয়েন্ট নিয়ে মোঃ সাজিদুল হক অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। ৬.৫ পয়েন্ট নিয়ে স্বর্নাভো চৌধুরী রানারআপ হন। ৬ পয়েন্ট করে নিয়ে টাই-ব্রেকিং পদ্ধতিতে ক্যান্ডিডেটমাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ তৃতীয়, আরিয়ান তাহসিন পাইন চতুর্থ, তাশিরিক সায়হান সান পঞ্চম, সাদাত কিবরিয়া অয়ন ষষ্ঠ, মোহাম্মদ সাকের উল্লাহ সপ্তম ও রেনে রাসিক অষ্টম স্থান পান।

তবে ষষ্ঠ হতে দশম শ্রেনীর ছাত্রীদের গ্রুপে তিন জন খেলোয়াড় ৭ খেলায় ৬ পয়েন্ট করে অর্জন করেন। টাইব্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে ইশরাত জাহান দিবা চ্যাম্পিয়ন, ওয়াদিফা আহমেদ রানারআপ ও ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবা তৃতীয়স্থান লাভ করেন। ৭ খেলায় ৫ পয়েন্ট করে নিয়ে চতুর্থ হতে নবম স্থান পান যথাক্রমে নীলাভা চৌধুরী, জান্নাতুল ফেরদৌসী, নাজিয়া জাফরীন মোহনা, নুশরাত জাহান আলো, ফাতিহা ইয়ানুন দিবা ও মারযুকা মুর্কারমা।

এদিকে ছাত্রদের কেজি হতে পঞ্চম শ্রেনীর ছাত্র গ্রুপে ৭ খেলায় সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে রিদওয়ান রব্বানী চ্যাম্পিয়ন ও রায়ান রশিদ মুগ্ধ রানারআপ হন। ৬ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে সাফায়েত কিবরিয়া আজান তৃতীয়, আজরাফ আনান চতুর্থ ও জাওয়াদ হোসেন সোয়াদ পঞ্চম স্থান লাভ করেন।

অপরদিকে কেজি হতে পঞ্চম ছাত্রী গ্রুপে ৭ খেলায় পূর্ণ ৭ পয়েন্ট নিয়ে ওয়ারসিয়া খুশবু অপরাজিত চ্যাম্পিয়ন হন। ৭ খেলায় ৫ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে মারুফা ফেরদৌসী রানারআপ, জোয়েনা মেহেবিশ তৃতীয়, জারিন তাসনিম চতুর্থ, ওয়ারসিয়া হায়দার পঞ্চম ও নুর নাহার ষষ্ঠ হন।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স ২৪ সেপ্টেম্বর খেলা শেষে একই স্থানে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব কে এম শহিদউল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদউদ্দিন আহম্মদ রতন।

উল্লেখ্য চার টি গ্রুপে দেশের বিভিন্ন স্কুলের ৩২২ জন ছাত্র-ছাত্র এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। দুইদিনব্যাপী অনুষ্ঠিত এ প্রতিযোগিতার সকল গ্রুপের খেলা ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়।