সাইফের কাছে হারলো পুলিশ দল, তিতাসের চমক

জাতীয়

বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ দাবা দল হেরে গেছে। বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে তাদেরকে ৩.৫-০.৫ গেম পয়েন্টে শোচনীয়ভাবে পরাজিত করেছে গতবারের রানার্সআপ সাইফ স্পোর্টিং ক্লাব। এ জয়ের ফলে সাইফ স্পোর্টিংয়ের শিরোপা জয় বলতে গেলে এখন অনেকটাই সহজ হয়ে গেল।

এশিয়া হোটেল ও রিসোর্টের ক্রাউন হলে সাইফ স্পোর্টিংয়ের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, ভারতীয় গ্র্যান্ডমাস্টার এসএল নারায়নান ও ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়া যথাক্রমে বাংলাদেশ পুলিশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ক্যান্ডিডেটমাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ ও ভারতীয় গ্র্যান্ডমাস্টার হার্ষা ভারতকোটিকে পরাজিত করেন। বাংলাদেশ পুলিশের ভারতীয় গ্র্যান্ডমাস্টার সন্দিপন চান্দা সাইফ স্পোর্টিংয়ের আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমানের সাথে ড্র করেন।

এদিকে তিতাস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে পল্লী সঞ্চয় ব্যাংককে হারিয়ে চমক দেখিয়েছে। তিতাসের অনত চৌধুরী ও ভারতীয় আন্তর্জাতিকমাস্টার কোস্তভ চ্যাটর্জী যথাক্রমে পল্লী সঞ্চয়ের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার পেন্টসুলাইয়া লিভানকে পরাজিত করেন। পল্লী সঞ্চয়ের রাশিয়ার গ্র্যান্ডমাস্টার রাখমানভ আলেকজান্ডার ও তিতাসের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখকে পরাজিত করেন। তিতাসের ক্যান্ডিডেটমাস্টার ইকরামুল হক সিয়াম পল্লী সঞ্চয়ের ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়ার সাথে ড্র করেন।

অপরদিকে বাংলাদেশ বিমান ৩.৫-০.৫ গেম পয়েন্টে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে পরাজিত করে। বিমানের ভারতীয় দুই গ্র্যান্ডমাস্টার দীপ্তায়ন ঘোষ ও মিত্রভা গুহ এবং ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী যথাক্রমে সুলতানা কামালের হাবিবুর রহমান সোহেল, আব্দুল মোমিন ও নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌসকে পরাজিত করেন। সুলতানা কামালের মোহাম্মদ শামীম বিমানের ক্যান্ডিডেটমাস্টার নাইম হকের সাথে ড্র করেন।

তবে শেখ রাসেল চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবকে হারিয়েছে। শেখ রাসেলের মো. আবজিদ রহমান ও ক্যান্ডিডেটমাস্টার মো. জামালউদ্দিন যথাক্রমে উত্তরার মো. মাছুম হোসেন ও জাবেদ আল আজাদকে পরাজিত করেন। শেখ রাসেলের ভারতীয় ফিদেমাস্টার আরধ্য গার্গ ও ভারতীয় ক্যান্ডিডেটমাস্টার সংকলন শাহ যথাক্রমে উত্তরার ভারতীয় ফিদেমাস্টার আরিয়ান ভার্ষনে ও ভারতীয় আন্তর্জাতিকমাস্টার কুশাগ্রা মোহানের সাথে ড্র করেন।

এছাড়া লিওনাইন চেস ক্লাব ৩.৫-০.৫ গেম পয়েন্টে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদকে পরাজিত করে। লিওনাইনের ফিদেমাস্টার মোহাম্মদ আব্দুল মালেক, ভারতীয় আন্তর্জাতিকমাস্টার মুথাইয়া আল ও ভারতীয় আন্তর্জাতিকমাস্টার হরিকৃষ্ণনান যথাক্রমে রূপালী ব্যাংকের ফিদেমাস্টার রেজাউল হক, মো. সিদ্দিকুর রহমান ও স্বর্নাভো চৌধুরীকে পরাজিত করে। রূপালী ব্যাংকের এবি বাপ্পী লিওনাইনের আসিফ মাহমুদের সাথে ড্র করেন।

এ রাউন্ড ম্যানহা’স ক্যাসেলের বিরতি ছিল।

শুক্রবার বিকেল ৩টায় এশিয়া হোটেল এন্ড রিসোর্টের ক্রাউন হলে তৃতীয় রাউন্ডে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ও সাইফ স্পোর্টিং ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও লিওনাইন চেস ক্লাব, পল্লী সঞ্চয় ব্যাংক ও শেখ রাসেল চেস ক্লাব, বাংলাদেশ বিমান ও তিতাস ক্লাব, ম্যানহা’স ক্যাসেল ও সুলতানা কামাল স্মৃতি পাঠাগার মোকাবেলা করবে। বাংলাদেশ পুলিশের এ রাউন্ড বিরতি।