বিমান শীর্ষে, দ্বিতীয়স্থানে সাইফ ও পল্লী

জাতীয়

বঙ্গবন্ধু প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের চতুর্থ রাউন্ড শেষে বাংলাদেশ বিমান ৪ খেলায় পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে রয়েছে। তবে ৩ খেলায় সাইফ স্পোর্টিং ক্লাব এবং ৪ খেলায় পল্লী সঞ্চয় ব্যাংক ৬ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

এশিয়া হোটেল ও রিসোর্টের ক্রাউন হলে শনিবার চতুর্থ রাউন্ডে সাইফ স্পোর্টিং ক্লাব ৩-১ গেম পয়েন্টে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবকে পরাজিত করে। সাইফের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, ভারতীয় গ্র্যান্ডমাস্টার এসএল নারায়নান ও ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়া যথাক্রমে উত্তরার হৃষিন তালুকদার, মো. মাছুম হোসেন ও ভারতীয় ফিদেমাস্টার আরিয়ান ভার্ষেনিকে পরাজিত করেন। উত্তরার ভারতীয় আন্তর্জাতিকমাস্টার কুশাগ্রা মোহন সাইফের ফিদেমাস্টার সুব্রত বিশ্বাসকে পরাজিত করেন।

এদিকে গত তিনবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ ৪-০ গেম পয়েন্টে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদকে পরাজিত করে। পুলিশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ভারতীয় গ্র্যান্ডমাস্টার সন্দিপন চান্দা, ভারতীয় গ্র্যান্ডমাস্টার হার্ষা ভারতকোটি ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ যথাক্রমে রূপালী ব্যাংকের ফিদেমাস্টার রেজাউল হক, মো. সিদ্দিকুর রহমান, নয়ন কুমার মোহন্ত ও স্বর্নাভো চৌধুরীকে পরাজিত করেন।

অপরদিকে বাংলাদেশ বিমান ৩.৫-০.৫ গেম পয়েন্টে শেখ রাসেল চেস ক্লাবকে পরাজিত করে। বিমানের ভারতীয় গ্র্যান্ডমাস্টার দীপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহ এবং ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী যথাক্রমে শেখ রাসেলের ভারতীয় ক্যান্ডিডেটমাস্টার সংকালন শাহ, ক্যান্ডিডেটমাস্টার মোহাম্মদ জামাল উদ্দিন ও শওকত হোসেন পল্লবকে পরাজিত করেন। শেখ রাসেলের ভারতীয় ফিদেমাস্টার আরাধ্য গার্গ বিমানের আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিলের সাথে ড্র করেন।

তবে পল্লী সঞ্চয় ব্যাংক ৩.৫-০.৫ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবকে পরাজিত করে। পল্লী সঞ্চয় ব্যাংকের জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার পেন্টসুলিয়া লিভান, রাশিয়ার গ্র্যান্ডমাস্টার রাখমানভ আলেকজান্ডার ও ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া যথাক্রমে লিওনাইনের নারী ফিদেমাস্টার তনিমা পারভীন, ভারতীয় আন্তর্জাতিকমাস্টার হরিকৃষ্ণান ও আসিফ মাহমুদকে পরাজিত করেন। লিওনাইনের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার মুথাইয়া পল্লী সঞ্চয় ব্যাংকের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের সাথে ড্র করেন।

এছাড়া ম্যানহা’স ক্যাসেল ২.৫-১.৫ গেম পয়েন্টে তিতাস ক্লাবকে পরাজিত করে। ম্যানহাসের ভারতীয় গ্র্যান্ডমাস্টার মেনডোনকা লিয়ন লুকে ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার তিতাস ক্লাবের অনত চৌধুরী ও ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমনকে পরাজিত করেন। তিতাসের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখ ম্যানহাসের ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরীকে পরাজিত করেন। তিতাসের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার কোস্তভ চ্যাটার্জী ম্যানহাসের ভারতীয় গ্র্যান্ডমাস্টার পি ইনিয়ানের সাথে ড্র করেন।

এ রাউন্ডে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের বিরতি ছিল।

এশিয়া হোটেল এন্ড রিসোর্টের ক্রাউন হলে রোববার পঞ্চম রাউন্ডে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও বাংলাদেশ পুলিশ, পল্লী সঞ্চয় ব্যাংক ও সাইফ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ বিমান ও লিওনাইন চেস ক্লাব, ম্যানহা’স ক্যাসেল ও শেখ রাসেল চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও তিতাস ক্লাব মোকাবেলা করবে। এ রাউন্ড রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের বিরতি।