বঙ্গবন্ধু জাতীয় দাবা শুরু : নিয়াজকে রুখে দিলেন অনত

জাতীয়

বঙ্গবন্ধু ৪৭তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডে গতবারের জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, রানারআপ বাংলাদেশ আনসারের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন ও বাংলাদেশ পুলিশের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় জয় পেয়েছেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে আজ ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বঙ্গবন্ধু ৪৭তম জাতীয় দাবার প্রথম রাউন্ডে অনত চৌধুরী গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের সাথে ড্র করেছেন। নিয়াজ কালো নিয়ে সিসিলিয়ান ডিফেন্স অবলম্বন করে খেলেন। তাইমনাভ বিশ্লেষণ ধারায় অনত ৬০ চালে নিয়াজের সাথে ড্র করেন।

এদিকে গ্র্যান্ডমাস্টার রাজীব ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগকে পরাজিত করেন। রাজীব কালো নিয়ে সিসিলিয়ান ডিফেন্স অবলম্বন করে তাইমানভ বিশ্লেষণ ধারার ৩৫ চালে জয় লাভ করেন।

অপরদিকে গ্র্যান্ডমাস্টার জিয়া নিজ দলের গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারকে পরাজিত করেন। জিয়া সাদা ঘুঁটি নিয়ে কুইন’স পন ওপেনিং পদ্ধতিতে খেলে ৩৩ চালে রিফাতের বিরুদ্ধে জয় পান।

তবে আন্তর্জাতিকমাস্টার ফাহাদ বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলামকে পরাজিত করেন। ফাহাদ সাদা ঘুঁটি নিয়ে আমিনুলের কুইন’স গ্যাম্বিট একসেপ্টেডের বিরুদ্ধে ক্লাসিক্যাল বিশ্লেষণ ধারায় খেলে ৪৭ চালে জয় পেয়েছেন।

আন্তর্জাতিকমাস্টার মিনহাজ ঢাকার ক্যান্ডিডেটমাস্টার মো. শওকত বিন ওসমান শাওনকে হারিয়েছেন। মিনহাজ কালো ঘুঁটি নিয়ে নিমজো-ইন্ডিয়ান ডিফেন্স পদ্ধতিতে খেলে ৫২ চালে শাওনকে পরাজিত করেন।

ক্যান্ডিডেটমাস্টার নীড় ফিদেমাস্টার সুব্রত বিশ্বাসকে পরাজিত করেন। নীড় সাদা ঘুঁটি নিয়ে সুব্রতের ক্যারো-কান ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে তারতাকোয়ার বিশ্লেষণ ধারায় খেলে ৩০ চালে জিতেছেন।

ফিদেমাস্টার তাহসিন চট্টগ্রামের হৃষিন তালুকদারকে পরাজিত করেন। তাহসিন কালো ঘুঁটি নিয়ে ক্যারো-কান ডিফেন্স পদ্ধতিতে খেলে ৩৬ চালে জয়ী হন।

উল্লেখ্য রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১৪ জন খেলোয়াড় আবুল খায়ের গ্রুপের আর্থিক পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে বঙ্গবন্ধু ৪৭তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন।

আগামীকাল ১৬ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায় একই ভেন্যুতে দ্বিতীয় রাউন্ডে ফিদেমাস্টার সুব্রত ও গ্র্যান্ডমাস্টার রাজীব, আন্তর্জাতিকমাস্টার মিনহাজ ও ফিদেমাস্টার পরাগ, ফিদেমাস্টার তাহসিন ও ক্যান্ডিডেটমাস্টার শাওন, গ্র্যান্ডমাস্টার নিয়াজ ও হৃষিন, গ্র্যান্ডমাস্টার রিফাত ও অনত, ফিদেমাস্টার আমিনুল ও গ্র্যান্ডমাস্টার জিয়া এবং ক্যান্ডিডেটমাস্টার নীড় ও আন্তর্জাতিকমাস্টার ফাহাদ মোকাবেলা করবেন।