প্রতিবন্ধী অলিম্পিয়াডে অংশ নিতে সার্বিয়া যাচ্ছে দাবা দল

জাতীয়

আগামী ২৯ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত সার্বিয়ার বেলগ্রেডে প্রথম ফিদে অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ শুরু হতে যাচ্ছে। এ আসরে বাংলাদেশও অংশগ্রহণ করবে। এ উপলক্ষে আজ বুধবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কেএম শহিদউল্যা ও সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম। বিভিন্ন তথ্য জানান ফেডারেশনের যুগ্মসম্পাদক দলের ননপ্লিয়িং অধিনায়ক কাম দাবা প্রশিক্ষক ফিদে ইন্সট্রেক্টর মাসুদুর রহমান মল্লিক, আন্তর্জাতিক আরবিটার মো. হারুন অর রশিদ। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. সজল মাহমুদ।

আগামী ২৮ জানুয়ারি সকালে বেলগ্রেড উদ্দ্যেশে জাতীয় ডিস্যাবিলিটিজ দাবা দল ঢাকা ত্যাগ করবেন। বাংলাদেশ দলের খেলোয়াড়রা হলেন মো. খোরশেদ আলম (রেটিং-২০২৬), সৈয়দ এজাজ হোসেন (রেটিং-১৯৫২), বাপ্পী সরকার (রেটিং-১৭৭৮) এবং মো. আলী নেওয়াজ সরকার (রেটিং-১৮০৯)।

এ আসরে অংশগ্রহণের জন্য বিশ্ব দাবা সংস্থা বিমান টিকিট ক্রয়ের অর্থ দিচ্ছে। আয়োজক সার্বিয়া তাদের থাকা ও খাওয়ার আয়োজন করবে।

প্রথম ফিদে দাবা অলিম্পিয়াড ফর পিপল উইথ ডিস্যাবিলিটিজ এ ইতোমধ্যে স্বাগতিক সার্বিয়ার ২টি দলসহ ২৪টি দেশের একটি করে মোট ২৬টি দল অংশগ্রহণের জন্য মনোনীত হয়েছে। বিশ্বে বিভিন্ন দেশ অংশগ্রহণের জন্য আবেদন করলে খেলোয়াড়দের রেটিংয়ের উপর ভিত্তি করে ২৪টি দল নির্বাচিত করা হয়। প্রতিযোগিতা খেলা ৬ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি খেলায় একটি দলের ৪ জন খেলোয়াড় ৪টি বোর্ডে অংশ নেবেন।