Bengal Chess Association এর শুভেচ্ছা

ভারতের Bengal Chess Association এর President Santanu Lahiri ‘চেসবিডি.কম’ এর অষ্টম বর্ষ পর্দাপণ উপলক্ষে chessbd.com -কে শুভেচ্ছা জানিয়েছেন।

এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, বিশ্বে বাংলা ভাষাভাষীদের কাছে বাংলা ভাষায় দাবার একমাত্র অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ দাবা খেলাটির প্রচার, প্রসার ও জনপ্রিয়তা বৃদ্ধিকল্পে বিশেষ ভূমিকা রাখছে। যা সত্যিই প্রশংসনীয়।

শুধু তাই নয়, দেশ-বিদেশের সর্বশেষ দাবার খবরাখবর পরিবেশনের মাধ্যমে ইতোমধ্যেই এই সাইটটির গ্রহণ যোগ্যতা যেমন বেড়েছে, ঠিক তেমনি দিনদিন এটি জনপ্রিয় হয়েও উঠছে।

বাংলা ভার্সনের পাশাপাশি বিশ্বে এগিয়ে চলার জন্য সাইটটিতে ইংরেজী ভার্সন থাকা জরুরী। আশা করছি এমন প্রস্তাবনা ‘চেসবিডি.কম’ কর্তৃপক্ষ গুরুত্ব সহকারে ভেবে দেখবেন। এমন কী ‘চেসবিডি.কম’ সাইটে ‘ওপার বাংলা’ নামে একটি অপশন রাখা যেতে পারে। যেখানে পশ্চিমবঙ্গের দাবার খবর থাকবে।

ভারতীয় দাবা জগতের খুবই পরিচিত মুখ, সাবেক দাবাড়ু, কলকাতার বিখ্যাত দাবা প্রশিক্ষক ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক শান্তনু লাহিড়ি তার শুভেচ্ছা বার্তায় আরো বলেন, ‘চেসবিডি.কম’ গত সাত বছর ধরে দাবাকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এবং লেখনির মাধ্যমে তাদের দাবা আগ্রহী করে তুলতে দারুণ ভুমিকা রেখেছে। দাবার যে কোনো বিষয়ে ‘চেসবিডি.কম’ এর পাশে থাকবে বেঙ্গল চেস এসোসিয়েশন।

নিউজ পোর্টাল অনলাইনের পাশাপাশি ‘চেসবিডি.কম’ বিভিন্ন্ সময়ে বিশেষ করে এশিয়ান জোনাল চ্যাম্পিয়নশিপ ও বিশ্ব দাবা অলিম্পিয়াড উপলক্ষে নিয়মিতভাবে বিশেষ প্রকাশনা বের করছে। যা বাংলাদেশের দাবার ঐতিহ্যকে বিশ্ব পরিসরে মেলে ধরতে সহায়তা করছে। ইংরেজী ভার্সনের এসব স্যুভেনির অত্যন্ত মানসম্পান্ন ও আকর্ষণীয় প্রচ্ছদে যে কারো নজর কাড়তে সক্ষম। ভারতেও এটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

শুভেচ্ছা বার্তায় বেঙ্গল চেস এসোসিয়েশন এর সভাপতি শান্তনু লাহিড়ি ‘চেসবিডি.কম’ পরিবারকে অষ্টম বর্ষে পর্দাপণ উপলক্ষে অভিনন্দন জানান। সেই সঙ্গে এর অগনিত শুভানুধ্যায়ীদের জন্য শুভ কামনা করেছেন। একই সঙ্গে ‘চেসবিডি.কম’ এর জন্মদিনে এর উত্তরোত্তর সাফল্য কামনা করেন।